লেখক নয় , লেখাই মূলধন

১২ আষাঢ়, ১৪২৮। ২৭ জুন, ২০২১

সম্পাদকীয়

 

প্রতি মাসে সংখ্যা প্রকাশ করা অনেকটাই পরিশ্রমের। লেখা বাছাই করা, সম্পাদনা করা, প্রুফ দেখা, পোর্টালে সাজানো… একটি সংখ্যা প্রকাশ হতে না হতে আরেকটি সংখ্যার কাজ শুরু হয়ে যায়। ‘টিম তবুও প্রয়াস’— এই কাজটি আনন্দের সঙ্গেই করে। মে সংখ্যার ভিজিটরস্ দশ হাজার পেরিয়েছে। এত পাঠকের ভালোবাসা পাব, আমরা ভাবিনি। একের পর এক মেল ঢুকছে। আমরা আমন্ত্রিত লেখা ছাড়াও সেগুলো থেকে বাছাই করছি নিয়মিত। সংখ্যার ভার যাতে লেখক না হয়, আমরা সেদিক থেকে সজাগ থাকছি। অনেক পছন্দের লেখা রাখা হচ্ছে পরবর্তী সংখ্যার জন্য।

এই সংখ্যায় শুরু হয়েছে আরও একটা নতুন ধারাবাহিক। সোমা মুখোপাধ্যায়ের ‘রূপসি বাংলা’। গ্রামবাংলার মহিলা চারু ও কারুশিল্পীদের জীবনকথা নিয়ে এই ধারাবাহিক। এছাড়াও কবি-প্রাবন্ধিক গৌতম বসু ও কবি-চলচ্চিত্রনির্মাতা বুদ্ধদেব দাশগুপ্তের স্মরণে তাঁদের একটি করে লেখা পুণঃপ্রকাশ করা হল।

প্রতিটির সংখ্যার গুণগত মান যাতে ভালো হয়, আমরা চেষ্টা করব। আপনাদের পরামর্শ ও সুচিন্তিত মতামত জানাতে দ্বিধা বোধ করবেন না।

এই প্রতিকূল পরিবেশ ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। মানুষও চেষ্টা করছে জীবনের স্বাভাবিক ছন্দে ফিরতে। ভাতের খোঁজে। মুক্ত অক্সিজেনের খোঁজে। এই পাঠ আমাদের স্বাভাবিক জীবনের ছন্দকে ত্বরান্বিত করবে বলেই আমাদের বিশ্বাস।

Facebook Comments

পছন্দের বই